ছত্রিশ বছর পর খুঁজে পেয়েছি
- মিটু সর্দার ২৭-০৪-২০২৪

ছত্রিশ বছর দৌঁড়াইয়েছি রঙিনের পিছে
ছত্রিশ বছর পর বুঝতে পেরেছি সব মিছে!
ধুসর ছবিটার মতোই ধূসর জীবন
চশমার রঙিন গ্লাসে রঙিন লাগে ভুবন।
ছত্রিশ বছর পর মেনে নিয়েছি বাস্তবিকতা
দেখেছি খালি চোখে পৃথিবীর ধূসরতা!
রাস্ট্র দূর করতে পারেনি বেকার ছেলেটির দুখ
রাঙাতে পারেনি ছিন্নমূলদের মুখ।
আমিও হাঁটছি পুরনো জরাজীর্ণ পথে
অনেকেই চলছে দেখি অবৈধ রথে!
নিঃশব্দে ভেঙেছি বহুবার, গড়েছি নীরবে
তারপরও চলছি স্বগৌরবে!
কতোবার কৃষ্ণচূড়া গাছে চড়েছি জীবন করতে লালে-লাল
ততবারই হাতে আঘাত পেয়েছি ভেঙে ডাল।
রঙিন স্বদেশ, আমি সাদা-কালোতেই আছি বেশ
বিরহের পোকারা শেষ হয়েও যেনো হয়না শেষ!
প্রজাপতির মতো মেলেছে ডানা
হৃদাকাশে উড়তে ওদের নেইকো মানা।
সাদাতে হয়েছি সাদাসিধা,কালোতে হয়েছি ভালো
জোনাকির মতো অন্ধকারে জ্বালি মিটিমিটি আলো!
হাজার বছর পর উল্টে দেখো মহাকালের পাতা
আমার এই ধূসর ছবি সেইদিন বলবে কথা।
ছত্রিশ বছর দৌঁড়াইয়েছি রঙিনের পিছে
রং খুঁজেছি হোয়াইট হ্যাভেন,গোলাপী,শেল বীচে!
দেখেছি কেবল অর্ধনগ্ন রঙিলা নারী -
পলিথিন মুড়িয়ে বালুর উপর বানিয়েছে বাড়ি।
ছুঁইতে নীল আসমানের নীল
পাড়ি দিয়েছি কতো পাহাড়-পর্বত-বিল
কখনো উড়ে গিয়েছি হয়ে চিল,ছুঁইতে পারিনি নীল
পেয়েছি বিভৎস, কদাচিত পুড়া দীল।
ছুঁইতে চাইনা রামধনুর
বেগুনী, নীল, আকাশি, সবুজ, হলুদ, কমলা ও লাল
কেটেছি আমি সাদা-কালোর বিস্তৃত খাল
ছত্রিশ বছর পর খুঁজে পেয়েছি ভাঙা তরীর পাল।
জ্বি হুজুর, জ্বি হুজুর ছাড়ো,হৃদয়ে সত্যের প্রদীপ জ্বালো
বলতে শিখো সাদাকে সাদা, কালোকে কালো
মৃত্যুর পর সঙ্গী হবে সাদাকালো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

nandisur
০৫-০৯-২০২৩ ১২:৩৯ মিঃ

দারুণ লাগল।